মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

ঝি, বা, শি উচ্চ বিদ্যালয়

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

চট্টগ্রাম জেলার অমত্মর্গত আনোয়ারা উপজেলাধীন ৬ নং বারখাইন ইউনিয়নে ঝি, বা, শি উচ্চ বিদ্যালয়ের অবস্থান। ঝি, বা, শি উচ্চ এর সংÿÿপ্ত রূপ ঝিওরী, বারখাইন ও শিলাইগড়া। তিনটি গ্রামের নাম দিয়েই অত্র বিদ্যালয়ের নামকরণ করা হয়েছে। প্রায়ই ৯০-৯১ শতক জমির উপর ০১/০১/১৯৭২ সালে অত্র বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। দেশ স্বাধীন হওয়ার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার আহবান জানালে, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের আদর্শে বিশ্বাসী তৎকালীন তরম্নন ছাত্র নেতা, বিশিষ্ট শিÿানুরাগী ও সমাজসেবক মুহাম্মদ আবু জাফর; এলাকার সচেতন, দানশীল, সমাজ সেবক, শিÿানুরাগী এবং গণ্যমান্য ব্যক্তিসহ প্রায় অর্ধ শতাধিক ব্যক্তিদের সার্বিক সহযোগীতায় আলহাজ্ব আকতারম্নজ্জামান চৌধুরী বাবুর (বর্তমান আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও পাট বস্ত্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও মাননীয় সংসদ সদস্য) পৃষ্টপোষকতায় ১৩/০৬/১৯৭৫ ইং নিম্ম মাধ্যমিক পর্যায়ে ও ১৩/০৬/১৯৭৯ ইং সালে মাধ্যমিক পর্যায়ে সরকারি স্বীকৃতি লাভ করে।

বাংলাদেশের আনাচে কানাচে সু বাতাস ছড়াচ্ছে ঝি, বা, শি

 

      যুগের সাথে তাল মিলিয়ে আধুনিক শিÿায় শিÿÿত করে তোলা এবং কারিগরী শিÿায় দÿ করাই ঝি, বা, শি উচ্চ বিদ্যালয়ের একমাত্র লÿ্য। প্রায় ৪০ বছর পেরিয়ে হাটি হাটি পা পা করে অত্র বিদ্যালয়টি সুনামের সহিত পরিচালিত হচ্ছে। বার আউলিয়ার পণ্যভূমি মায়াবি চট্টলার দÿÿণ অংশে অলিত্তল সম্রাট, হযরত শাহ মোহছেন (রা.) অবস্থানস্থল আনোয়ারা উপজেলাধীন ৬ নং বারখাইন ইউনিয়ন এর ঝিওরী বারখাইন, শিলাইগড়া, শিÿা দীÿায় অনগ্রসর তিন তিনটি গ্রাম। ১৯৫৪ ও ১৯৬৬ সালে অত্র এলাকার তৎকালীন           

                                                        

এলাকায় কিছু উদ্যোমী যুবকদের নিয়ে সংগঠিত হয়ে শিÿায়  অনগ্রসরতা দুর করার জন্য একটি বিদ্যালয় স্থাপন করার জন্য যুগোপযোগী পদÿÿপ নেন। কিন্তু তাদের সাংগঠনিক দুর্বলতার কারণে প্রতিষ্ঠানটি আর হতে পারেনি।

          পরবর্তীতে তৎকালীন স্থানীয় তরম্নন ছাত্র নেতা মুহাম্মদ আবু জাফর (বর্তমান পরিচালনা পরিষদ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি) এর সাংগঠনিক কার্যক্রমের মাধ্যমে এলাকার কিছু যুবকদের নিয়ে এলাকায় শিÿার বুনিয়াদ গড়ার লÿÿ্য স্বাধীন পরবর্তী সময়ে একটি শিÿা প্রতিষ্ঠান করার জন্য উদ্যোগ গ্রহণ করে।

প্রতিষ্ঠান ও স্বীকৃতি লাভ-১৯৭২ সালে ঝি, বা, শি উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ার কিছুদিনের মধ্যে শিÿার মান উন্নয়ন এবং সমেত্মাষজনক ফলাফলের কারণে ০৭-০১-১২ (সাত বছর এক মাস বার) দিনের মধ্যে নিম্ম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে সরকারের স্বীকৃতি লাভ করে। নিম্ম মাধ্যমিক পর্যায়ে ও সরকারী স্বীকৃতি স্মারক নং ডি.ডি.পি.আই চট্ট ২১১১/৪ জি ১৩/০৬/১৯৭৫ ইং, মাধ্যমিক পর্যায়ে সরকারী স্বীকৃতি স্মারক নং রিকগ (৪১৯/৮৪/৭৭ ১৬০৬) ১৩/০৬/৭৯ ইং।

কারিগরী শাখা:- আনোয়ারা উপজেলাধীন একমাত্র ঝি, বা, শি উচ্চ বিদ্যালয় কারিগরি (বালক/বালিকা) শাখায় অনুমোদন লাভ করে, যার অনুমোদন স্মারক নং- বা.কা.শি.বো/ক (ভোক)/২০০৬/৬০৬/ তাং ২৬/১২/২০০৬ ইং, দুটি ট্রেড এর মোট (৩০+৩০) = ৬০ জন শিÿার্থী নিয়ে অত্র শাখায় চালু করা হয়। ট্রেড দুটির নাম -

          ক) কম্পিউটার

          খ) ড্রেস মেকিং অ্যান্ড টেইলাইরিং

অত্র প্রতিষ্ঠানে এস.এস.সি (ভোকেশনাল) শিÿাক্রমে ২০০৭ শিÿাবর্ষ হতে উপরোক্ত ট্রেড ও বর্ণিত আসন সংখ্যা নিয়ে প্রাথমিক পাঠদান শুরম্ন করা হয়।

সাফল্য- ঝি, বা, শি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিÿক; সহকারী প্রধান শিÿক (ভার) ও সহকারী শিÿক শিÿÿকাসহ সর্বমোট ১৪ জন এবং ৩য় শ্রেণীর ০১ জন এবং চতুর্থ শ্রেণীর ৩জনসহ মোট ১৮ জন এবং                                                             

                                                          

৫৭৪ জন ছাত্র/ছাত্রী নিয়ে অত্র বিদ্যালয় প্রধান শিÿকের সুদÿ পরিচালনায় প্রতিটি শিÿকের সৃজনশীলতা ও দÿ মননশীলতায় গড়ে উঠেছে এই বিদ্যালয়ের শামিত্মময় পরিবেশ। লেখাপড়ার মান সুষ্ঠভাবে বজায় থাকার কারণে এই বিদ্যালয়ের পাশের হার সাফল্যের দ্বারপ্রামেত্ম পৌছে গেছে, যার প্রমাণ বিগত বছরগুলোতে জুনিয়র বৃত্তি লাভ (জে.এস.সি সহ) মাধ্যমিক পর্যায়ে কুমিলস্না শিÿাবোর্ড ও চট্টগ্রাম শিÿাবোর্ডের মেধা তালিকায় স্থান এবং বাংলাদেশ কারিগরী শিÿা বোর্ডের ৯০% ও ১০০% এ স্থান করে নিয়ে বিদ্যালয়ে সুনাম বাড়িয়ে দিয়েছে। বাড়িয়ে দিয়েছে এলাকার এবং উপজেলার ও সুনাম।

চট্টগ্রাম ও কুমিলস্না শিÿাবোর্ডের মেধা তালিকায় ঝি, বা, শি উচ্চ বিদ্যালয় এর কৃতি ছাত্র/ছাত্রীর অবস্থান।

নাম

স্থান

বিভাগ 

সাল

বোর্ড

মুহাম্মদ মফিজুর রহমান

প্রথম

মানবিক

১৯৭৮

কুমিলস্না

এস.এম. আনোয়ারম্নল হক

ষষ্ঠ

মানবিক

১৯৮৭

কুমিলস্না

স্বশুর কামিত্ম মহাজন

পঞ্চম

মানবিক

১৯৮৪

কুমিলস্না

শিবেশ কামিত্ম দত্ত

স্টার মার্ক

বিজ্ঞান

১৯৮৬

কুমিলস্না

 

 

 

 

 

 

 

 

 

 

 

চট্টগ্রাম বোর্ডে জি.পি.এ- ৫ (এ+) এর ছাত্র/ছাত্রী- ১। মো. আশরাফুজ্জামান ৫.০০/২০০৭ সাল/ বিজ্ঞান ২। মোহাম্মদ মোরশেদ - ৫.০০/ ২০০৯ সাল, বিজ্ঞান ৩। সালমা সুলতানা ৫.০০/ ২০১১/ ব্যবসা ৪। ইকবাল হোসেন ৫.০০/২০১১/ ব্যবসা।

চট্টগ্রাম বোর্ডে জি.পি.এ- ৪ এর ছাত্র/ছাত্রী - ১। রায়হান মুহাম্মদ রায়হাত - ৪.৫০/২০০১ সাল ২। আলী মুহাম্মদ নিজাম উদ্দীন ৪.১৩/ ২০০১ সাল ৩। অনিক রায় ৪.০০/২০০১ সাল।

জুনিয়র বৃত্তি ছাত্র/ছাত্রীদের নাম- ১। মোহাম্মদ মফিজুর রহমান ১ম গ্রেড ১৯৭৮ সাল ২। এস.এম. আনোয়ারম্নল হক ২য় গ্রেড ১৯৭৮ সাল ৩। মোহাম্মদ জাহাঙ্গীর আলম ২য় গ্রেড ১৯৭৮ সাল ৪।                                                                                                           

                                                       

দিপেশ কামিত্ম দত্ত ২য় গ্রেড ১৯৭৮ সাল ৫। মোহাম্মদ ফরিদুল আলম ২য় গ্রেড ১৯৭৮ সাল ৬। মোহাম্মদ নাজিম উদ্দিন ২য় গ্রেড ১৯৭৯ সাল ৭। স্বপুর কামিত্ম মহাজন ২য় গ্রেড ১৯৮১ সাল ৮। শিবেশ কামিত্ম দত্ত ট্যালেন্টপুল ১৯৮৩ সাল ৯। মোহাম্মদ আবুল কালাম আজাদ ২য় গ্রেড ১৯৮৩ সাল, ১০।

ক্রিয়া ও সংস্কৃতি ÿÿত্রে - শুধু লেখাপড়া নয় এর পাশাপাশি বিদ্যালয়টি সংস্কৃতিক এবং ক্রীড়া কর্মকান্ডে যথেষ্ট এগিয়ে রয়েছে। ছাত্র/ছাত্রীদের সৃজনশীল মানসিকতা উন্নতি সাধনে খেলাধুলার বিশেষ প্রয়োজনের দিক বিবেচনা করে প্রতি বছর আয়োজন করা হয় বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা। এছাড়াও উপজেলা ও জেলা পর্যায়ে আমত্মঃক্রীড়া প্রতিযোগীতায় অংশগ্রহণ করে অজস্র পুরস্কার অর্জন করে বিদ্যালয়কে গৌরবান্বিত করেছে সহপাঠ ক্রমিক কাজ হিসেবে ছাত্র/ছাত্রীদের মানবিক সত্তাকে ।

নবীনদের বরণ, প্রবীনদের বিদায় সংবর্ধনা ও জাতীয় দিবস পালনঃ- শিÿা ও সুস্থ সংস্কৃতি মানসিক বিকাশের সহায়ক। সেই দিক লÿ্য রেখে নতুনদের আগমনে নবীন বরণ এবং প্রতিবছর এস.এস.সি পরীÿার্থীদের বিদায় সংবর্ধনার জাতীয দিবস সমূহ আনুষ্ঠানিকভাবে পালন করা হয়। এছাড়া ছাত্র/ছাত্রীদের কবিতা আবৃত্তি, উপস্থিত বত্তৃতা, একক ও দলীয় সংগীত, গল্প ইত্যাদি ধারাবাহিকভাবে চ্চর্চা হয়। এছাড়া ধর্মীয় ও অন্যান্য দিবসসমূহ ছাত্র/ছাত্রীরা স্বতঃফুর্তভাবে অংশগ্রহণ ও উৎসাহের সহিত পালন করা হয়। এছাড়া ছাত্র/ছাত্রীদের জ্ঞান অর্জনের সাথে সাথে সুকুমার বৃত্তি চর্চার দিক লÿ রেখে আয়োজন করা হয় বার্ষিক বনভোজন।

পরিচালনা পরিষদঃ- অন্যান্য বিদ্যালয়গুলোর মতে ঝি, বা, শি উচ্চ বিদ্যালয়ে রয়েছে একটি স্বচ্ছ শক্তিশালী পরিচালনা পরিষদ। তাদের সুদÿ সহযোগীতার মাধ্যমে বিদ্যালয়ের ভৌত কাঠামো আনুষাঙ্গিক সকল কর্মকান্ড ধাপে ধাপে এগিয়ে চলছে।

ইতিকথা: ঝি, বা, শি একটি ঐতিহ্যের নাম। বাংলাদেশের আনাচে কানাচে এর সু বাতাস বইছে। সবারই কামনা এই বিদ্যালয়ে সুস্থতা স্বাভাবিকতা ও শামিত্মপূর্ণ পরিবেশে সহাবস্থানে বেঁধে রাখবে অত্র এলাকার মান ও প্রাণ।                  

ছবি নাম মোবাইল ইমেইল
ফারুক আহম্মদ খান চৌধুরি ০১৭৪০৯৩৩১৫৭ jhe_ba_she@yahoo.com

ছবি নাম মোবাইল ইমেইল

শ্রেনী

ছাত্র

ছাত্রী

মোট

৬ষ্ঠ

৭৮

৮৪

১৬২

৭ম

৭৮

৫৯

১০০

৮ম

৫৫

৪৮

১০৩

৯ম

 

৩১

৬১

১০ম

 

১৩

৪৩

৯ম ভোক:

৪৮

১২

৬০

১০ ভোক:

২৭

১৮

৪৫

সর্বমোট

২৯৩

২৮১

৫৭৪

75%

নির্বাচিত কমিটির চক

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বর্তমান পরিচালনা কমিটির তথ্য

ক্র:নং

নাম

পর্যায়/শ্রেণী

পদবী

০১

০২

 

০৩

 

০৪

০৫

 

০৬

০৭

 

০৮

 

০৯

 

১০

১১

জনাব মুহাম্মদ আবু জাফর

জনাব মোহাম্মদ শামশুল আলম

জনাব ফারম্নক আহম্মদ খান চৌধুরী

জনাব জমির উদ্দিন

জনাব এস.এম. আইয়ুবুর রহমান

জনাব মোঃ নুরম্নল ইসলাম

জনাব কবির আহম্মদ আজাদ

জনাব আনজুমান আরা বেগম

জনাব মুহাম্মদ আবদুল মোমেন

জনাব মুধীর রঞ্জন নাথ

জনাব পূরবী চক্রবর্তী

শিক্ষানুরাগী ও প্রতিষ্টাতা

দাতা

 

প্রধান শিক্ষক

 

সাধারণ অভিভাবক

সাধারণ অভিভাবক

 

সাধারণ অভিভাবক

সাধারণ অভিভাবক

 

সংরÿÿত মহিলা অভিভাবক

সাধারণ শিÿক প্রতিনিধি

 

সাধারণ শিÿক প্রতিনিধি

সাধারণ শিÿক প্রতিনিধি

সভাপতি

সদস্য

 

সম্পাদক/সদস্য সচিব

সদস্য

সদস্য

 

সদস্য

সদস্য

 

সদস্য

 

সদস্য

 

সদস্য

সদস্য

বিগত ৫ বছরের সমাপনী

জে.এস.সি পরীÿার্থীদের ফলাফল-

সাল-       ২০১১/২০১০

পাশের হার ৭৯%/ ৮২%

পাবলিক পরীÿার ফলাফল

 এস.এস.সি পরীÿার্থীদের ফলাফল -

সাল -      ২০১২/২০১১/২০১০/২০০৯/২০০৮

পাশের হার-       /৯০%/ ৬০%/  ৬৯%/ ৩৪% 

অষ্টম শ্রেণীর জে.এস.সি পরীÿার সাধারণ গ্রেডের মো. আসফাক উল গণী, পিতা- মো. আবদুল গণী, মাতা- আকতার জাহান সুলতানা, ঠিকানা- বারখাইন, ঝি.বা.শি উচ্চ বিদ্যালয় হতে সাধারণ গ্রেডে শিÿা বৃত্তি পাচ্ছে।

ঝি,বা,শি উচ্চ  বিদ্যালয়ের কর্মউদ্যোম সকল শিÿক শিÿÿকাদের শিÿকতায় এলাকার সকল অভিভাবক অভিভাবিকাদের সহযোগীতায় পরিচালনা পরিষদের প্রেরণায় এই ৪০ বছর পর্যমত্ম কুমিলস্না বোর্ডে প্রথম, ষষ্ঠ, পঞ্চম, চট্টগ্রাম বোর্ডে জি.পি.এ. ৫ সহ সর্বÿÿত্রে ছাত্র/ছাত্রীদের অর্জন ছিল অসীম।

বিশ্বের সাথে তাল মিলিয়ে আধুনিক শিÿায়/ কারিগরী শিÿায় শিÿÿত করে তুলতে হলে বিদ্যালয়ে একটি আধুনিক বিজ্ঞান ভবন, উচ্চ মাধ্যমিক পর্যায়ে উন্নতিকরণ, কারিগরী শাখার জন্য আলাদা ভবন, আর ও দুটি ট্রেড খোলা ল্যবসহ আধুনিক কম্পিউটার ল্যাব, বিদ্যালয়ের চতুর্দিকে, বাউন্ডারী দেয়াল, উন্নত খেলাধুলার উপকরণ ও মাঠের ব্যবস্থা, বিদ্যালয় সংযুক্ত সড়ক, রিটানিং ওয়াল নদীর পাশে বিদ্যালয় ভাঙ্গন রোধ, সংগীত চর্চায় কারম্ন বিদ্যালয় স্থাপন, অত্যাধুনিক পদ্ধতিতে সকল শ্রেণীতে সি.সি.টি.ভি ক্যামেরা, ওয়েব ক্যামেরা ও সাউন্ড বক্সের স্থাপনের মাধ্যমে শ্রেণী ব্যবস্থাপনা, পুরো শিÿাকার্যক্রমকে একটি নেটের মধ্যে নিয়ে আসা ।

contact:০১৭৪০৯৩৩১৫৭

eamil: jhe_ba_she@yahoo.com